বুক রিভিউঃ সীজ এন্ড স্ট্রোম

গ্রিসা ট্রিলজির দ্বিতীয় বই হচ্ছে "সীজ এন্ড স্ট্রোম" । সীজ এন্ড স্ট্রম বই শুরু হয়েছে ঠিক যেখানে স্যাডো এন্ড বোন শেষ হয়েছে ।

ডার্কলিংঙ্ককে স্যাডো ফোল্ডের মাঝে রেখেই এলিনা ম্যাল কে নিয়ে বের হয়ে যায় । তারপর থেকে তারা পালিয়ে যেতে থাকা রাভকা থেকে যত দুরে পারা যায় । পেছনে কি হয়েছে সেটা তারা দুজনের কেউই জানে না । কেবল খবর উড়ে আসতে লাগে যে স্যাডো ফোল্ডের এই দিন এলিনা এবং ডার্কলিংঙ্ক দুজনেই মারা গিয়েছে । এলিনার জন্য এই খবর গুলো ভালই হয়েছে ।


কিন্তু বইয়ের শুরুতেই তারা আবারও ধরা পরে যায় ডার্কলিংঙ্কের হাতে । তখনই এনিলা আবিস্কার করে যে ঐদিন ডার্কলিংঙ্ককে স্যাডো ফোল্ডের মাঝে রেখে আসার ফলে তার মাঝে নতুন একটা ক্ষমতার জন্ম দিয়েছে । ভয়ংকর একটা ক্ষমতা ।
এলিনা এবং ম্যালকে সে ধরে নিয়ে যায় ট্রু সীতে । সেখানে নতুন কিছুর একটা সন্ধ্যানে নামে তারা । সী উইপ । এলিনার দ্বিতীয় এম্প্লিফায়ার যেটা ওর শক্তিকে আরও বৃদ্ধি করবে । কথিত আছে যে একজন গ্রিসা একটার বেশি এম্প্লিফায়ার গ্রহন করতে পারে না কিন্তু এলিনার বেলাতে সব কিছু ব্যতীক্রম হতে শুরু করে ।

যখন ম্যাল দ্বিতীয় এম্প্লিফায়ারটা খুজে পায় তখনই ডার্কলিংঙ্কের উপর হামলা করে ডাহাজের রহস্যময় ক্যাপ্টেন স্টুর্মহোন্ড । ডার্কলিংঙ্কের গ্রিসা বাহিনী এবং স্যাডো আর্মি থেকে আলিনা এবং ম্যালকে উদ্ধার করে নিয়ে যায় । এলিনা আর ম্যাল কিছুই বুঝতে পারে না যে আসলে কেন প্রাইভেটিয়ার স্টুর্মহোন্ড তাদেরকে ডার্কলিংঙ্কের হাত থেকে রক্ষা করলো ! স্টুর্মহোন্ড তাদের বলে যে তার নতুন ক্লাইন্ট তাকে নতুন একটা প্রস্তাব দিতে চায় । তার কাজ হচ্ছে এলিনা এবং ম্যালকে রাভকাতে পৌছে দেওয়া । এবং যদি এলিনা এই প্রস্তাবে রাজি না হয় তখন সে নিজে তাদের কে পালানোর ব্যবস্থা করে দিবে । এলিনা এবং ম্যাল প্রথমে কিছুই বুঝতে পারে না এবং স্টুর্মহোন্ডকে ঠিক বিশ্বাসও করতে পারে না । কিন্তু  যখন তারা স্টুর্মহোন্ডের আসল পরিচয় জানতে পারে তারা দুজনেই অবাক হয়ে যায় । দুজনের কেউই ভাবতেও পারে নি যে এই স্টুর্মহোন্ড এমন কেউ হতে পারে । তার সাথেই এলিনা আবারও রাফকাতে গিয়ে হাজির হয় ।
নতুন করে আবারও ডার্কলিংঙ্কের স্যাডো বাহিনীর সাথে যুদ্ধের জন্য প্রস্তুত হতে থাকে । এবং একটা সময়ে আবারও মুখোমুখী হয়ে দাড়ায় ডার্কলিংঙ্কের !
কিন্তু শেষ পর্যন্ত কি সে পারবে ডার্কলিংঙ্কের সাথে ?




প্রথম বইটার মতই সীজ এন্ড স্ট্রম একই গতিতে এগিয়ে চলেছে । এই বইটারও কাহিনীও এগিয়ে চলেছে খুবই দ্রুত । ম্যালের সাথে এলিনার ভালবাসা তারপর দুজনের মাঝে দুরত্ব এলিনার মনের ভেতরে ডার্কলিংঙ্কের জন্য আলাদা একটা অনুভূতি আর নতুন করে যুক্ত হয় প্রিন্স নিকোলাই । সব মিলিয়ে একটা জটিল অবস্থার সৃষ্টি হয় । আমি যেন একেবারে কাহিনীর ভেতরে ঢুকে গিয়েছিলাম । চোখের সামনে সব কিছু দেখতে পাচ্ছিলাম ! কেবল মাত্র ফ্যান্টাসীতেই এই বইটা সীমাবদ্ধ থাকে নি এখানে প্রেম, ভালবাসা, বন্ধুত্ব, কুটনৈতিক চাল সব কিছু মিলিয়ে চমৎকার গতিতে এগিয়ে চলেছে কাহিনী !

অবশ্যই বইটা পড়ার জন্য রেকোমেন্ড করবো ।

Siege and Storm
(The Shadow and Bone Trilogy #2)
by Leigh Bardugo 

স্যাডো এন্ড বোন