বুক রিভিউঃ স্যাডো এন্ড বোন


"স্যাডো এন্ড বোন" নিয়ে কি বলবো ঠিক বুঝতে পারছি না । আমাদের দেশে ফ্যান্টাসী ঘরনার বই গুলো ঠিক সমাদৃত নয় । মানুষ এই ফ্যান্টাসী এডভ্যাঞ্চার পড়তে পছন্দ করে না । আমি পছন্দ করি বেশ । আমার ইংরেজি বড়তে একটু সময় লাগে কিন্তু এই বইয়ের ভেতরে আমি এমন ভাবেই ঢুকে গিয়েছিলাম যে মাত্র দুই দিনে পড়ে শেষ করে ফেলেছি । বইটা শেষ না করে শান্তিই পাচ্ছিলাম না ।


স্যাডো এন্ড বোন হচ্ছে গ্রিসা ট্রিলজির প্রথম বই । বইয়ের মূল চরিত্র এলিনা স্টাকোভ । সে রাভকা কিংডোমে থাকে । এতিম । রাভকা রাজ্যের চারিদিকে শত্রু রাজ্য দ্বারা পরিবেষ্টিত । এবং তাদের মাঝে যুদ্ধ লেগেই আছে । রাভকার মূল সমস্যা হচ্ছে রাভকা রাজ্যটার মাঝ দিয়ে স্যাডো ফোল্ড নামের একটা ভয়ংকর স্থান রয়েছে । এটা রাজ্যকে দুটো অংশে বিভক্ত করে রেখেছে যা রাজ্যের শক্তিকে অর্ধেক করে দিয়েছে । স্যাডো ফোল্ড হচ্ছে একটা অন্ধকারাচ্ছন্ন ভয়ংকর স্থান । এখানে ভলক্রা নামের ভয়ংকর একটা প্রাণীর বাস যারা মানুষের মাংশ খায় । প্রতিবার এই স্যাডো ফোল্ড পার করার সময় রাভকা রাজ্যের অনেক সৈন্য অহত নিহত হয় !

এলিনা এবং ম্যাল এতিম । ছোট বেলা থেকে এক ডিউকের এতিমখানায় মানুষ হয়েছে । রাভকাতে দুই ধরনের মানুষ রয়েছে এক হচ্ছে যাদের ভেতরে গ্রিসা পাওয়ার আছে এবং যাদের ভেতরে নেই । গ্রিসা পাওয়া হচ্ছে এমন একটা শক্তি যেটা দিয়ে তারা কোন একটা এলিমেন্ট (বাতাস, আগুন, আলো) কে নিয়ন্ত্রন করতে পারে এবং সেটাকে অস্ত্র হিসাবে ব্যবহার করতে পারে । প্রত্যেক শিশুকে ছোট বেলাতেই টেস্ট করা হয় । যাদের এই গ্রিসা পাওয়ার আছে তাদেরকে আলাদা করে নিয়ে যাওয়া হয় লিটিল প্যালেসে । তাদের প্রশিক্ষন দেওয়া হয় । সোলজার তৈরি করা হয় । আর যাদের এই পাওয়ার নেই তাদের কেও মিলিটারি ট্রেনিং নিতে হয় ।

টেস্টে এলিনা এবং ম্যালের কোন গ্রিসার পাওয়ার পাওয়া যায় না । এলিনা এমনি ভাবে একজন ম্যাপ তৈরি কারক হয় অন্য দিকে তার বেস্ট ফ্রেন্ড ম্যাল হয় ট্রাকার ! গল্পের শুরুর দিকে তারা স্যাডো ফোল্ড পার করতে যায় এবং একটা পর্যায়ে ভলক্রার দ্বারা আক্রান্ত হয় । সেই অন্তিম মুহুর্তে এলিনা যখন বুঝতে পারে সে মারা যাচ্ছে তখনই এলিনার ভেতরে এক আশ্চর্য গ্রিসা শক্তির প্রকাশ ঘটে । এমন এক শক্তি যেটা এই স্যাডো ফোল্ডকে ধ্বংস করতে পারবে । এলিনাকে প্রথমবারের মত ডার্কলিংকের সামনে হাজির করা হয় । ডার্কলিংক হচ্ছে সকল গ্রিসা সৈন্যদের লিডার । রাজ্যে রাজার পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর মানুষ ।

এলিনাকে নিয়ে যাওয়া হয় লিটল প্যালেসে । সেখানে তার ট্রেনিং শুরু হয় । সেই সাথে সে ধীরে ধীরে অনেক কিছু জানতে পারে । এক পর্যায়ে ডার্কলিংকের প্রতি সে দূর্বল হতে শুরু করে । ডার্কলিংকও এলিনার প্রতি আলাদা একটা দৃষ্টি রাখে সব সময় । অন্য সবার কাছ থেকে সে সব থেকে গুরুত্বপূর্ন !

কিন্তু এক সময়ে এলিনা আসল এক সত্য জানতে পারে । ভয়ংকর এক যড়যন্ত্রের ব্যাপারে সে জানে । ম্যালের সাথে তার আবারও দেখা হয়ে যায় । এরপর দুজন মিলে সামনে এগিয়ে চলে । প্রতিপক্ষ যখন ভয়ংকর এবং শক্তিশালী । কোন ভাবেই তার সাথে এলিনা কিংবা ম্যালের পেরে ওঠার কথা না । তবুও তারা এক সাথে এগিয়ে যায় ।

যারা ফ্যান্টাসী গল্প পড়তে পছন্দ করেন, তাদেরকে অবশ্যই এই বইটা পড়তে বলবো ! সময় বৃথা যাবে না বলতে পারি ।