ব্ল্যাক আউট

গল্পটা পড়ার সময় আমার কেবল মাত্র দ্য ওয়ার অব দ্য ওয়ার্ল্ড এর কথা মনে হচ্ছিল । কারণ গল্পের প্লট বলতে একেবারেই এক রকম। মধ্য আমেরিকার ছোট একটা শহরের নাম পিকামোর ওয়ে। এখানে বিজ্ঞান স্কুল শিক্ষক জন বসবাস করেন তার স্ত্রী ক্যাথির সাথে। নির্জিব আর উত্তেজনাহীন তবে সুখী জীবন পার করছেন । তার এক মেয়ে আছে যে কিনা শিক্ষা সফরে ইতালী গিয়েছে। 

জন প্রতিদিনের মতই সাধারণ দিন কাটিয়ে এক রাতে ঘুমিয়ে রাতের বেলা । রাতে ঘুম ভেঙ্গে গেল তার । ঘুম ভেঙ্গে সে দেখল বাইরে প্রচন্ড ছড় হচ্ছে । কিন্তু এই ঝড় ঠিক স্বাভাবিক না । অন্য রকম এক ঝড় । আর এই সময়ে ঝড় হওয়ার কোন কথাই না। জন তার স্ত্রীকে খুজতে থাকে কিন্তু অবাক হয়ে আবিস্কার করে যে তার স্ত্রী কোথাও নেই । সে তার স্ত্রীকে খুজে পাচ্ছে না । স্ত্রী ক্যাথিকে খুজতে সে ঝড়ের ভেতরে বাইরে বের হয় । এলাকার আরও কত গুলো মানুষের সাথে তার দেখা হয় । সবাই খানিকটা বিভ্রান্ত । কেউ জানে না কী হচ্ছে ! শহর থেকে একে মানুষ গায়েব হয়ে যাচ্ছে । আকাশে নীল রঙয়ের অদ্ভুত এক আলো দেখা যাচ্ছে । যেন কোন একটা স্পেশ শীপ । সেখান থেকে কিছু তার নেমে আসছে । সেই তার গুলো যারাই একবার স্পর্শ করছে তারা সেউ তারের সাথে একেবারে যাদের স্পর্শ লাগছে তারা আর কোন ভাবেই নিজেদের সেই তার থেকে আলাদা করতে পারছে না । সেই তার গুলো একেকে টেনে নিয়ে যাচ্ছে উপরে । এভাবে শহরের অধিকাংশ মানুষকে তুলে যায় । কেউ জানে না কী হচ্ছে কেন হচ্ছে কারা এসব করছে ! তারা কেবল নিজেদের রক্ষা করতে তারা পালিয়ে বেড়াচ্ছে । এমন এক প্রতিপক্ষের বিরুদ্ধে তারা বেঁচে থাকার লড়াইয়ে নেমেছে যাকে কোন ভাবেই তারা ঘায়েল করতে পারছে না । এক মাত্র উপায় সেই ভয়ংকর জীবের কাছে পালিয়ে বেড়ানো । কিন্তু আদৌও কি তারা পালিয়ে বাঁচতে পারবে?  

লেখক টিম কারেনের নাম আমি এর আগে শুনি নি । আমি মূলত বইটা কিনলাম লাভক্র্যাফটিয়ান হরর লেখা দেখেই বইটা কিনেছিলাম। যদিও বইটিতে আমি খুব একটা লাভক্র্যাফটিইয়ান স্বাদ পেলাম না । বইটা আমার কাছে একেবারে দ্য ওয়ার অব দ্য ওয়ার্ল্ডের মত মনে হয়েছে । এলিয়েন আমাদের পৃথিবীতে এসেছে । তারা আক্রমন করেছে । সব মানুষকে মেরে ফেলছে । তারা এতোটাই শক্তিশালী যে আমাদের পৃথিবীর মানুষ তাদের বিরুদ্ধে কিছুই করতে পারছে না । ব্ল্যাক আউট বইটাও ঠিক তাই । এমন কী শেষ টুকুও অনেকটাই সেই রকম ! 

বইটির অনুবাদ করেছেন লুৎফুল কায়সার । তার অনুবাদ বেশ ভাল । তবে বেশ কয়েক জায়গায় আমার মনে হয়েছে শব্দ গুলো আরও ভাল ভাবে লেখা যেত । এতো ভলগার শব্দ না ব্যবহার করলে অনুবাদটা মূলত আরও ভাল লাগত পড়ত ! 



বইয়ের নামঃ ব্ল্যাক আউট
লেখক টিম কারেন
অনুবাদঃ লুৎফর কায়সার
পৃষ্ঠা সংখ্য্যা ১১২
মুদ্রিত মূল্য ২২৫ টাকা
আফসার ব্রাদার্স