পাঠ-প্রতিক্রিয়াঃ এক পশলা বৃষ্টি

 এক পশলা বৃষ্টি বইটা শেষ করেছি কয়েকদিন আগেই কিন্তু এটা নিয়ে লিখবো লিখবো করেও লেখা হয় নি । আসলে ছোট গল্প সংকলন নিয়ে লেখা হয়ে ওঠে না বললেই চলে । তবুও আজকে মনে করে গল্প গুলো নিয়ে কিছু লিখে রাখি । বইটার প্রকাশ পেয়েছে ছাপাখানা থেকে । এটা কেনার মুল কারণ হচ্ছে এখানে আমার পছন্দের লেখিকার একটা গল্প রয়েছে । সেটা পড়ার জন্যই বইটা কেনা । 

বইতে মোট ৫টা গল্প রয়েছে । আমার কাছে দুইটা বেশ চমৎকার মনে হয়েছে । প্রথম গল্পটার নাম ''অন্য যুগের সখা'' । এই গল্পে গল্পের নায়ক তার বন্ধু পত্নীর প্রেমে পড়ে সেই শুরু থেকে । এবং এই কারণে সে বিয়ে করে না । বন্ধু হঠাৎ দুর্ঘটনায় মারা যাওয়ার পরে সেই মেয়েকেই বিয়ে করতে চায় । নায়কের বাসায় প্রথম রাজি না থাকলেও পরে এক সময়ে রাজি হয় । তবে এর মাঝে অন্য আরেকজন এসে হাজির হয় নায়কের জীবনে । এবং সব হিসাব বদলে যায় । 

পরের গল্পের নাম ''এমনই বরষার দিন ছিল'' । গল্পে ডিভোর্সী এক মেয়ে সদ্য জন্মানো মেয়েকে নিয়ে থাকে ঢাকাতে । একদিন এক ডেলিভারি প্রডাক্ট দিতে একজন আসে তার বাসায় । সেই মানুষটি তার পুরানো দিনের প্রেমিক । তারপর তার কাছে ফিরে যাওয়া । নতুন করে ঝামেলা হওয়া । আবার মিলন । বইয়ের ভেতরে এই গল্পটা পড়তেই সব থেকে বেশি বিরক্ত লেগেছে আমার । 

''দেনা পাওনা'' গল্পে দেখা যায় একটু চল-চাতুরীর আশ্রয় নিয়ে স্কুল ডিবেটে নায়ককে হারিয়ে দেয় নায়িকা । তারপর থেকে নায়ক তার পেছনে ঘুরঘুর করতে থাকে । স্কুল কলেজ থেকে বিশ্ববিদ্যালয় জীবন চলে এভাবেই । বিয়ের প্রস্তাবও আসে কিন্তু সেটা নায়িকার বাসা থেকে গৃহীত হয় না । নায়িকার বিয়ে ঠিক হয় কিন্তু বিয়ের আগে তাদের জীবনে নেমে আসে বিপদ । বিয়ে ভেঙ্গে যায় । তারপর নায়ক আবারও আসে তার জীবনে । তার পাওনা নিতে । 

''তপ্ত ভালোবাসা'' গল্পটা ছেলেমানুষ এক মেয়ের গল্প । নায়িকা তার পছন্দের মানুষকে ভালোবাসা কিন্তু পাত্তা পায় না । পাত্তা না পাওয়ার কারণে নানান রকম পাগলামো করতে শুরু করে । এক সময়ে নিজের ইচ্ছে বিয়ে করতে উঠে পরে লাগে । 

''অনিচ্ছা পূরণ'' গল্পের শুরুতেই ক্যাম্পাসে নায়িকা ধাক্কা খায় এক ছেলের সাথে । তার চেহারা না দেখলেও তার পারফিউমের গন্ধ তার নাকে এসে লাগে । বলা যায় সেখানেই তার প্রেমে পড়ে । তারপর খানিকটা নাটকীয় ভাবেই সে গিয়ে হাজির হয় সেই নায়কের বাড়িতে । সব কিছু ঠিকঠাক চলছিলো । নায়িকা নায়কের জন্য পাগল এবং নায়কও তাই । মূলত তার ইচ্ছেতেই নায়িকা তাদের বাসায় গিয়ে হাজির হয়েছে । কিন্তু যখন বিয়ের দিন আসে তখন দেখা যায় অন্য ঘটনা। এখানেই রয়েছে টুইস্ট 

''অতঃপর পূর্নতা'' বইয়ের সব থেকে বড় গল্প এটাই । এখানে একটি মেয়ের স্ট্রাগল তুলে ধরা হয়েছে । কিভাবে বাবার ননীর পুতুল একটা মেয়ে কঠিন বাস্তবতার মুখোমুখী হয়ে সব কিছু পার করে সেটা নিয়ে এই গল্প । ভালোবাসায় প্রথমে প্রতারিত হয়ে পরে আবার কিভাবে সত্য ভালোবাসা খুজে পায় সেটা নিয়ে গল্প । মেয়েটার প্রথমে বিয়ে হয় একজনের সাথে তবে পরে দেখা যায় বিয়েটা সেই ছেলে করেছিলো কেবলই স্বার্থ চরিতার্থ করতে । আলাদা হয়ে যায় তারা কিন্তু ততদিনে মেয়েটার ভেতরে নতুন প্রাণ বাসা বেঁধেছে । কঠিন জীবন পার করে মেয়েটা তার বাবা মারা যাওয়ার পরে । দেশের পড়াশোনা শেষ করে চাকরি তারপর উচ্চতর পড়াশোনার জন্য বিদেশে পাড়ি জমানো । সেখানেই পরিচয় হয় নতুন আরেকজনের সাথে । সেই মানুষটিও কিনা তীব্র ভাবে ভালোবাসার মানুষের কাছে প্রত্যাখ্যত হয়েছিলো । যখন তারা এক হতে যাবে তখন আবারও মেয়েটির জীবনে এসে হাজির হয় তার প্রাক্তন । মেয়েটা তখন কী করবে? প্রাক্তন কে ক্ষমা করে দিয়ে নতুন করে জীবন সাজাবে নাকি নতুন সেই মানুষটির হাত ধরবে ! 



গল্পের বই হিসাব বেশ ভালই বলা চলে । দুটো গল্প আমার কাছে বেশ চমৎকার মনে হয়েছে । একটা একদম ভাল লাগে নি । বাকি দুইটা চলন সই । আপনারা চাইলে কিনতে পারেন বইটা । 


বইয়ের নাম

এক পশলা বৃষ্টি । 
ছাপাখানা প্রকাশনি থেকে প্রকাশিত হয়েছে ।