পাঠ প্রতিক্রিয়াঃ কলুষ

 আজকের পড়া বইটার নাম কলুষ । বইয়ের লেখক মহিউদ্দিন মোহাম্মাদ যুনাইদ । একই লেখকের আরেকটি বই আমি পড়েছি আগে তাই তার লেখার সম্পর্কে একটা ধারণা আমার আছে । এছাড়া সে যেহেতু সামু ব্লগে অনেক দিন যাবৎ ব্লগিং করে তাই তার লেখা সম্পর্কে ধারণা থাকাটা স্বাভাবিক । 

এবার আসি বইয়ের প্রসঙ্গে । কলুস বইটির ধরন আধিভৌতিক ঘরোয়ানার । আমার সব থেকে পছন্দের ক্যাটাগরি । বইয়ের কাহিনী শুরু হয় অনেক কয়দিন আগে যখন বর্তমান সময়ের মত এতো আধুনিক যন্ত্রপাতি প্রযুক্তি ছিল না

। সেই সময়ে অনিরুদ্ধ আর রিফাতের পরিচয় হয় । এবং অনিরুদ্ধের মাধ্যমে রিফাতের সাথে পরিচয় হয় সাধু নারায়ন বাবুর । এটা বলা যায় গল্পের শুরুর একটা অংশ । মুল গল্প শুরু হয় এর কয়েক বছর পরে । যখন রিফাত একজন সরকারি অফিসার হিসাবে চাকরি শুরু করেছে । সেখানেই মূল কাহিনী শুরু হয় ।  সাধু শিবু এবং তার সঙ্গিনী হোমা বহু বছর ধরে সাধনা করে আসছে বিশেষ কিছু অর্জনের জন্য । যখন সেটা একেবারে শেষ পর্যায়ে এসে যায় ঠিক সেই সময়ে সাধু সঙ্গিনী হোমার সাথে দুর্ঘটনা ঘটে যায় । 

তারপর থেকেই গ্রামে ঘটতে থাকে একের পর এক ভয়ানক মৃত্যুর ঘটনা । ভয়ানক ভাবে মারা যেতে থাকে গ্রামের কিছু মানুষ । ভয়ংকর এক কোন অশরীরি যেন প্রবল আক্রষে তাদেরকে মেরে ফেলতে শুরু করে । কিন্তু কেন এই মৃত্যুর ঘটনা ? ধর্ষিতা সেই মেয়েটির লাশ কিভাবে থানা থেকে গায়েব হয়ে গেল কিংবা কে কিভাবে চেয়ারম্যানকে নৃশংস ভাবে মেরে ফেলল যেখানে তার লোকজন পাশের ঘরেই ঘুমাচ্ছিলো । রিফাতের উপর চাপ আসতে থাকে এই খুনের ঘটনা গুলোর দ্রুত সমাধান করার জন্য । 

এমন সময়ে রিফাতের পুরানো বন্ধু অনিরুদ্ধ এসে হাজির হয় বন্ধুর সাথে দেখা করতে । এবং এলাকাতে ঘটে যাওয়া ঘটনা সমূহের কারণে সে বুঝতে পারে যে এটা কোন স্বাভাবিক মানুষের কাজ নয় । অনিরুদ্ধ তাই তার গুরু নারায়ন বাবুকে নিয়ে আসেন । তিনি এই ভয়ংকর ঘটনা গুলোর পেছনের কারণ গুলো উৎঘাটনের চেষ্টা করেন ।

শেষ পর্যন্ত কি তিনি সক্ষম হোন ? যদি করেই থাকেন তাহলে কিভাবে? আর এই সবের পেছনের কারণ গুলো আসলে কী? সেটা বই পড়ুয়াদের জন্য ছেড়ে দিলাম । 

এবার বই পড়া সম্পর্কে বলি । প্রথম কথা যেটা গত বারের পড়া বইয়ের ব্যাপারে বলেছিলাম যে প্রুফ রিডিংয়ের দিকে বিশেষ নজর দেওয়ার জন্য । এবারের বইতে সেটা বেশ চমৎকার ভাবে করা হয়েছে । তবে দুই তিনটা বানান ভুল আমার চোখে পড়েছে । এবার আসি গল্পের ব্যাপারে । আমি আগেই বলেছি আমার প্যারানরমাল বই পড়া সব থেকে বেশি পছন্দ । সেই হিসাবে এই বইয়ের কাহিনীও আমার কাছে বেশ ভাল মনে হয়েছে । গল্পের বর্ণনা এগিয়ে চলা সব মিলিয়ে গল্প আমার ভাল । সব শেষটা আমার পুরোপুরি মনপুতঃ হয় নি । পড়া শেষ করে একটা কেমন যে অতৃপ্তি রয়ে গেছে । মনে হয়েছে যদি অন্য ভাবে শেষ হত কিংবা আর কিছু হত তাহলে হয়তো আরো ভাল হত । এই বইয়ের আরো সব থেকে চমৎকার দিক হচ্ছে বইতে বর্নীত হিন্দু ধর্মের আচার ব্যবস্থা গুলোর বিস্তারিত বর্ণনা করা হয়েছে । এবং লেখকের মতে এগুলো সব সঠিক ভাবেই আলোচনা করা হয়েছে । সেই হিসাবে বইটা একই সাথে ফ্যান্টাসীর সাথে সত্যের একটা মেল বন্ধন । 

এই অবশ্য সবার ভাল নাও লাগতে পারে । বিশেষ করে যারা ভৌতিক গল্প পছন্দ করেন না তাদের কাছে হয়তো এই বইভাল লাগবে না । তবে যদি প্যারানরমাল ভৌতিক ঘরোয়ানার বই আপনার ভাল লাগে তাহলে এই বই আপনার ভাল লাগবে কোন সন্দেহ নেই ।  



বইয়ের নাম কলুষ 

লেখক মহিউদ্দিন মোহাম্মাওদ যুনাইদ

কুহক প্রকাশনি থেকে প্রকাশিত

মোট পৃষ্ঠা ১২৭, মুদ্রিত মূল্য ৩৮৫ টাকা