পাঠ প্রতিক্রিয়াঃ জিন

বইটার ব্যাপারে কেবল বলতে পারি যে বইটা একই সাথে অখাদ্য এবং ইন্টারেস্টিং । অখাদ্য বলছি কারণ হচ্ছে লেখকের লেখার হাত খুবই কাঁচা । কাঁচা মানে লেখকের লেখার গুণটাকে আমাদের অনন্ত জলীলের সাথে তুলনা করা যায় । বইতে অতিরিক্ত আর অপ্রয়োজনী কথা বার্তা দিয়ে ভর্তি । এমন সব দৃশ্যের বর্ণনা করা হয়েছে যার কোন দরকারই নেই । এমন বেহুদা তথ্যের সমারোহ করা হয়েছে যার কোন প্রয়োজন ছিল না । কিন্তু তারপরেও বইটা আমি আগ্রহ নিয়ে পড়া শেষ করেছি কারণ বইটার প্লটটা চমৎকার । এক জন দুর্নীতিবাজ এমপির বাচ্চা জন্ম দেওয়ার ক্ষমতা নেই । সে একজন মেয়েকে দত্তক নিয়ে আসে । তারপর থেকেই এমপির বউয়ের উপরে ভয়ানক বিপদ নেমে আসে । পরিবারের সকল মানুষের সাথে নানান অদ্ভুত সব কাজ কর্ম হতে থাকে । তারপর একজন জানা যায় কেউ ভয়ানক এক কালো জাদু

করেছে এমপি সাহেবের বউয়ের উপরে । শয়তানের সাথে চুক্তি করে বিপদ ডেকে নিয়ে এসেছে । জাফর নামে এক অদ্ভুত চরিত্রের ডাক্তার আসে চিকিৎসা করতে । এবং শেষ পর্যন্ত সব কিছু ঠিক করে ফেলে । আসল রহস্যও উদ্ধার করে ফেলে ।



বইটা ৩৩৩ পেজের লম্বা একটা বই । কিন্তু এটা যদি কোন সুলেখক লিখতেন তাহলে বইটাকে ৫০ পেইজের একটা বড় গল্পেই শেষ করে ফেলতেন । আমি অতিপ্রাকৃত গল্প পছন্দ করি বলেই বইটা পড়ে শেষ করেছি । অন্য কেউ হলে লেখককে যে কতবার গালি দিতো ! 

ছোট একটা উদাহরন দিই তাহলে লেখকের লেখা সম্পর্কে একটা ধারণা পাবেন । ধরুন বর্ণনা দেওয়া কথা দোকান থেকে একটা মোবাইল কিনতে গেলাম । সেই বর্ণনায় কী লিখবো, ''দোকানে গিয়ে একটা নতুন মোবাইল কিনে নিয়ে এলাম। সীম কার্ড লাগিয়ে ফোন দিলাম তোমাকে।''
আর এই লেখক সেটা বর্ণনা দিবে - ''আমি দরজা খুলে রাস্তায় বের হলাম। তারপর সামনের দোকানে গেলাম । সেখান থেকে একটা নোকিয়া ১২শ মডেলের ফোন কিনলাম । ফোন কিনে ফোনের পেছন পাশ খুললাম । ব্যক পার্টটা এক হাতে রাখলাম । তারপর পকেট থেকে সীম কার্ড বের করলাম । কার্ডটা মোবাইলের সীম স্লটে ঢুকালাম । তারপর আবার ব্যক পার্ট লাগালাম । তারপর মোবাইল চালু করলাম । তারপর তোামকে কল দিলাম !;;

পৃষ্ঠার পর পৃষ্ঠা এই রকম বেহুদা বর্ণনা দেওয়া । আর আরেকটা বিরক্ত ব্যাপার যে বইতে হাদিস দিয়ে ভর্তি করে ফেলা হয়েছে । একটা ফিকসন বইতে মানুষ এতো এতো হাদিস দিয়ে ভরিয়ে ফেলতে পারে তা আমার এই বই পড়লে জানা ছিল না । সত্যি বলতে এই বই সম্পর্কে আর ভাল কিছু আমি বলতে পারছি না । তবে আমি বইটা শেষ পর্যন্ত পড়েছি যে শেষে আসলে কিভাবে তারিনকে রক্ষা করা হয় সেটা জানার জন্য এবং কেনই বা তার পেছনে জিন লেলিয়ে দেওয়া হল, কেন দেওয়া হল সেটা জানার জন্য । আগেই বলে আমার অতিপ্রাকৃত ভৌতিক গল্পে আগ্রহ আছে তাই আমি শেষ পর্যন্ত গিয়েছি । আপনি যেতে পারবেন কিনা সেই বিষয়ে আমার সন্দেহ আছে !