Friday, April 9, 2021

সেবা প্রকাশনীর চারটি অতিপ্রাকৃত গল্পের বই

পড়ুয়া হিসাবে আমি মূলত গল্পই পড়ি । বড় উপন্যাস থেকে আমার কাছে ছোট গল্প বেশি পছন্দ । আর ভুতের গল্প সব থেকে বেশি পছন্দ । গত কয়েকদিনে সেবা মোট চারটি ভুতের বই শেষ করে ফেলেছি । গল্পের বই গুলোর রিভিউ লেখা আসলে হয়ে ওঠে না ঠিকঠাক মত । একে তো অনেক গল্প থাকে, প্রতিটি গল্পের ব্যাপারে লেখাটাও ঝামেলার । আজকে ঠিক রিভিউ লিখবো না । কেবল বই সম্পর্কে দুই একটা কথা বলবো । আর কিছু না । 


প্রথম পড়া বইটার নাম হচ্ছে ''নিশিশ্বাপদ''। বইয়ের লেখকের নাম নাশমান শরীফ । যারা সেবার অতিপ্রাকৃত গল্প আগেই পড়েছেন কিংবা রহস্যপত্রিকার নিয়মিত পাঠক তারা লেখকের লেখার সাথে পরিচিত । সেবার লেখকদের নিয়ে আসলে কিছু বলার নেই সেই তাদের ভুত অতিপ্রাকৃত বই গুলো নিয়েও কোন কথা বলার দরকার পড়ে না । বইটিতে মোট ১৩টা ভুতের গল্প রয়েছে । প্রতিটা গল্পই আমাকে আনন্দ দিয়েছে । 



দ্বিতীয় বইটার নাম কান্তজীউয়ের পিশাচ । বইটি সম্পাদনা করেছেন তৌফির হাসান উর রাকিব । বইটার প্রথম গল্প প্রিন্স আশরাফের লেখা । গল্পের নাম নীল পাপ । শুরুর গল্পটা আমার কাছে বেশ চমৎকার লেগেছে । এক বিজ্ঞানী এমন যন্ত্র আবিস্কার করে যা দিয়ে আশে পাশের আত্মা টেনে আনা সম্ভব । তাকে ঠিক করা হয় এক হোটেলে গিয়ে সেটাকে ভুতুরে বানানোর । বিজ্ঞানী সেখানে গিয়ে যন্ত্র  চালু করতেই আশে পাশের আত্মারা এসে হাজির হতে থাকে সেই সাথে তখন হোটেলে অবস্থানরত গেস্টদের জীবনের ঘটনা ফুটে ওঠে । এই রকম মোট ১৯টা গল্প রয়েছে এই বইটা । প্রতিটি গল্পই চমৎকার । 


তৃতীয় বইটার নাম শয়তানের সাগরেদ । এটা একটা অনুবাদ গল্প । বিদেশী ভুতের গল্প । আমার কাছে সত্যি বলতে কি বিদেশী ভুতের গল্প গুলো কেন জানি ঠিক জুতের মনে হয় না । কেন হয় না জানি না । তবে তাদের তুলনায় দেশী এবং ভারতীয় লেখকদের ভুতের গল্প গুলো খুবই বেশি পছন্দ । যদিও সেবার অনুবাদের কারণে বিদেশী বিদেশী ফিলটা অনেক কম ছিল । বইটাতে মোট ১৩টা ভুতের গল্প রয়েছে । সব মোটামুটি ভাল লেগেছে । 

শেষ পড়া বইটার নাম ''হাতকাটা তান্ত্রিক''। এই বইটিও সম্পাদনা করেছেন তৌফির হাসান উর রাকিব । এই বইটার প্রথম গল্পের নামই হাতকাটা তান্ত্রিক । গল্পের পটভূমি স্বাধীনতা যুদ্ধ । সেই সময়ে একজন দেশ ছেড়ে পালিয়ে যায় ইন্ডিয়াতে । সেখানে যুদ্ধের প্রশিক্ষণ নেওয়ার কালে ক্যাম্প থেকে বেরিয়ে যায় ঘুরতে । তখন এক বিরান ভূমিতে দেখা পায় এক হাতকাটা কাপালিক তান্ত্রিকের । তার মুখ থেকেই সেই বিরান ভূমির গল্প শোনে । হাজার বছর পুরানো সেই গল্প । আরেকটা গল্প রয়েছে পঞ্চবক্র তান্ত্রিক । এক তান্ত্রিক একজন ছেলেকে নিয়ে যেতে চায় নিজের কাছে । কেন ? কারণ সে তার মেয়ের সাথে তাকে বিয়ে দেবে । কিন্তু সমস্যা হচ্ছে মেয়ে মারা গেছে সেই দেড়শ বছর আগেই । শেষ গল্পটাও বেশ চমৎকার । বজ্রযোগীর প্রত্যাবর্তন গল্পটাও দারুন একটা শেষ । শেষ গল্প পড়ে মনের ভেতরে একটা আত্মতৃপ্তি এসে হাজির হয়। 

প্রতিটি বই ই সেবা প্রকাশনি থেকে প্রকাশিত এবং দামে অল্প । পড়ে আশা করি আনন্দ পাবেন । আজই সংগ্রহ করে পড়ে ফেলুন । 

No comments:

Post a Comment