Friday, April 30, 2021

পাঠ-প্রতিক্রিয়াঃ সাইকো এবং সাইকোগিরি

 সাইকো বইটা বইয়ের নামের মতই একজন সাইকো ডাক্তারকে নিয়ে নিয়ে লেখা । এই বইয়ের প্রধান চরিত্র একজন ডাক্তার । আমিনুর রহমান । পেশায় একজন শিশু বিশেষজ্ঞ । সে অল্প বয়সেই অনেক সুনাম কামিয়ে ফেলেছে । ছোট বেলাতে তার বাবা মা ভেতরে প্রবল ঝগড়া হত । এক সময়ে তার বাবার হাতে তার মা খুন হয় । বাবা আবারও দ্বিতীয় বিয়ে করে । নতুন মায়ের সাথে তার ছোট চাচার এক অবৈধ সম্পর্ক তৈরি হয় । সেখান থেকে এক সন্তান জন্ম নিলে আমিনুর রহমান তার সেই ভাইকে মেরে ফেলে । অন্য দিকে তার ছোট চাচাকেও সেও খুন করে । 


স্কুলে থাকতে একবার এক শিক্ষক অন্য একজন ছেলেকে বাঁচাতে গিয়ে আমিনুর রহমানকে নকলের দায়ের ফাঁসিয়ে দেয় । বড় হয়ে সে সেই শিক্ষককে খুণ করে । তার ডাক্তারী পেশার জন্য একটা বাড়ি রয়েছে । সেখানে গবেষণাঘর রয়েছে । সেখানে সে মর্গ থেকে লাশ কিনে এনে কাটাকাকুটি করে । বইতে লাশ কাটাকুটি করার কিছু বর্ণনা রয়েছে । এছাড়া সে গরীব মানুষের কাছ থেকে তাদের সদ্য জন্মানো বাচ্চাদের কিনে এনে তাদের উপর এক্সপেরিমেন্ট করে । 


একমন একটা পরিবার হচ্ছে রুদ্র আর মিতুর পরিবার । রুদ্র আর মিতু গোপনে বিয়ে করে । কিন্তু মিতুর বাবা জেনে যাওয়ার পরে তাদের বাড়ি থেকে বের করে দেয় । অনেক কষ্টে রুদ্র আর মিতুর সংসার করে । এক সময়ে রুদ্র বদলে যায় আর আগের মত ভালোবাসা অনুভব করে না । এরই ভেতরে মিতুর বাচ্চা হবে । তখন ডাক্তার আমিনুর রহমান রুদ্রের কাছে এসে বলে তার বাচ্চা বিক্রি করে দিতে । রুদ্র ৫০ লাখ টাকার বিনিময়ে তা বিক্রি করে দেয় । কিন্তু বাচ্চা নিয়ে চলে যাওয়ার পর রুদ্রের ভেতরে পিতৃত্ব জেগে ওঠে । সে আমিনুর রহমান বাসায় হাজির হয় এবং বাচ্চা চুরি করে আনতে যায় কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে । 


মোটামুটি এই হচ্ছে গল্প । বইটা খুব বেশি জুতসই মনে হয় নি । এই বই নাকি গত ২০১৯ এর মেলায় তিন মুদ্রন বিক্রি হয়েছে । কেমন করে হয়েছে কে জানে । বইটার ভেতরে বলতে গেলে কিছুই নেই । এমন কি লেখকের লেখার হাতও খুব বেশি পাকাপক্ত নয় । শব্দের বুঁনুন আলগা । যে কোন কিছু লিখতে গেলে যে একটু গভীর ভাবে চিন্তা করতে হয় সেটা তার লেখায় অনুপস্থিত ।


একই লেখকের আরেকটা বই হচ্ছে সাইকোগিরি । এটা হচ্ছে গল্প সংকলন । এই বইটা পড়ে আমি বেশ বিরক্তই হয়েছি । মোট ২৮টা ছোট গল্প রয়েছে যার বেশির ভাগই অখাদ্য । এই গল্প নিজের ফেসবুক টাইম লাইনে কিংবা ব্লগে প্রকাশ করা যায় কিন্তু সেগুলো কোন ভাবেই বই আকারে প্রকাশযোগ্য নয় ।  


বইয়ের নাম সাইকো, সাইকোগিরি

লেখক ইশরাক শুভ 


No comments:

Post a Comment