পাঠ-প্রতিক্রিয়াঃ ম্যাগপাই মার্ডার্স

ম্যাগপাই মার্ডার্স আসলে এক টিকিটে দুখান ইংরেজি মুভির মত একটা বই । এখানে বই একটা অথচ এর ভেতরে আসলে দুইটা রহস্য উপন্যাস । গল্প হচ্ছে এক বিখ্যাত রহস্য উপন্যাসের লেখকের মৃত্যুকে কেন্দ্র করে । কিন্তু তার আগে ম্যাগপাই মার্ডার্স নামে সেই লেখক একটা উপন্যাস লেখেন । মূলত এটা তার সৃষ্টি চরিত্র অ্যাটিকাস পান্ড চরিত্রের নবম ও শেষ বই । এই বইয়ের একটা পান্ডুলিপি পাঠানো হয়

ফ্লোভারলিফ বুকসে প্রকাশনিতে প্রকাশের জন্য । প্রকাশনির মালিক চার্লস সেটা এডিট করার জন্য পাঠান ফ্লোভারলিফের এডিটর সুজ্যান রাইল্যান্ডের কাছে । সে পান্ডুলিপি পড়তে শুরু করে । এই পান্ডুলিপি আস্তো একটা উপন্যাস । এই উপন্যাস শুরু হয় স্যাক্সবি অন এইভন গ্রামের পাইহলের হাউজকিপার মেরি ব্ল্যাকিস্টেনের মৃত্যু দিয়ে । তিনি কাজ করার সময়ে সিড়ি থেকে পিছলে পড়ে যান এবং ঘাড় ভেঙ্গে মারা যান । মৃতুর কয়েকদিন আগে তার ছেলে রবার্টের সাথে একটু ঝগড়া হন এবং ছেলে তাকে মরে যেতে বলে চিৎকার করে যা গ্রামের অনেকেই শুনতে পায় ! এবং গ্রামের সবাই কানাঘুসা করতে থাকে যে ছেলেই বুঝি তাকে মেরে ফেলেছে । রবার্টের প্রেমিকা জয় এই ব্যাপারে একটু আপসেট হয়ে পড়ে এবং শহরে গিয়ে গোয়েন্ডা অ্যাটিকাস পান্ডকে হায়ার করতে । তাকে অনুরোধ করেন যাতে তিনি স্যাক্সবি অন এইভন গ্রামে এসে তদন্ত করে সবাই কে ভুল প্রমান করেন যে মায়ের মৃত্যুতে রবার্টের কোন হাত নেই । কিন্তু অ্যাটিকাস তখন কঠিন রোগে আক্রান্ত । ডাক্তার বলে দিয়েছেন আর বড়জোর তিন মাস মত বাঁচবেন তিনি । তিনি জয়ের প্রস্তাব মানা করে দেন । কিন্তু সপ্তাহ ব্যবধানে পাই হলের মালিক স্যর ম্যগনাস পাই খুন হন নিজের বাসায় । সেই খবর যখন পেপারে বের হল তখন পান্ড তার সহকারিকে নিয়ে হাজির হন স্যাক্সবি অন এইভনে । তদন্ত শুরু করেন । সেখানেই গ্রামের সবার ব্যাপারে খোজ খবর নিতে শুরু করেন । পড়তে পড়তে দেখা যায় সবারই কিছু না কিছু কারণ রয়েছে স্যর ম্যাগনাসকে হত্যা করার । হিসাব মত যে কেউই খুন করতে পারে । টানা ছয়টা অধ্যায় চলে ।


এই কাহিনীর শেষ অধ্যায়ে গিয়ে এডিটর দেখলেন যে উপন্যাসটা অসমাপ্ত । শেষ অধ্যায় নেই । সুজ্যান ভাবলো হয়তো শেষ অধ্যায়টা বাদ পড়ে গেছে, হয়তো লেখক সাথে দিতে ভুলে গেছে । কিংবা অফিসে রয়েছে, ওকে হয়তো দেওয়া হয় নি । তার কিছু সময় পরে সুজ্যান জানতে পারেন উপন্যাসের লেখক অ্যালান কনওয়ে আত্মহত্যা করেছে । এখান থেকে শুরু হয় সুজ্যানের গোয়েন্দাগিরি । দ্বিতীয় রহস্য উপন্যাস। ফ্লোভারলিফ বুকসের মালিক সুজ্যানকে পাঠান হারানো অধ্যায় খুজে বের করতে । সুজ্যান হাজির হয় লেখকের বাড়িতে । সেখানে হাজির হয়েই সে একটা ব্যাপার লক্ষ্য করে যে এই বাড়িটা যেন তিনি কোথায় দেখেছেন । তারপরেই তার মনে পড়ে এই বাড়িটা অনেকটাই ম্যাগপাই মার্ডার্সের পান্ডুলিপিতে বর্ণনা করা পাই হলের মতই । সুজ্যান যখন এলানের ঘরে হারানো অধ্যায়টা খুজতে থাকে তখন সে এমন কিছু তথ্য জানতে পারে যে তার মনে সন্দেহ হয় অ্যালান কোন ভাবেই আত্মহত্যা করতে পারে না । তাকে হয়তো খুন করা হয়েছে । এই একই কথা অ্যালানের বোনও সুজ্যানকে বলে । কিন্তু সবার কাছে পরিস্কার হয় যে এটা কেবলই আত্মহত্যাই । কারণ অ্যালান নিজেও ক্যান্সারে আক্রান্ত ছিলো । হয়তো কষ্ট সহ্য করা কিংবা তিলে তিলে মরা চেয়ে একবারে মরে যাওয়াই তার কাছে যুক্তিযুক্ত মনে হয়েছে । কিন্তু সুজ্যানের কাছে যেন এই তথ্য কোন ভাবেই যুক্তযুক্ত মনে হয় না । সে নিজের মত করে খোজ খবর নিতে থাকে । এবং আস্তে আস্তে অ্যালানের জীবনের ব্যাপারে অনেক কিছু জানতে পারে । 

সুজ্যান নিজে অ্যালানের বই এগারো বছর ধরে সম্পাদনা করে আসছে ঠিকই তবে সে ব্যক্তি অ্যালানকে পছন্দ করতো না মোটেও । তার লেখার ভক্ত ছিল সে কিন্তু ব্যক্তির না । কেবল অল্প কিছু তথ্য ছাড়া কিছুই জানার ছিল না । কিন্তু তদন্ত করতে গিয়ে সে অনেক কিছু জানতে পারে । পান্ডুলিপির ম্যাগনাস পাইয়ের উপর অনেকে যেমন ক্ষোভ ছিল, যে চরিত্র গুলোর যে কেউই তাকে খুন করতে পারতো ঠিক তেমনি লেখক অ্যালানের মৃত্যুেও অনেকে লাভবান হত । তার গে প্রেমিক, তার প্রতিবেশি, তার প্রডিউসার এমনকি এক সময়ে এসে মনে হয়েছে সুজ্যানের প্রেমিক আন্দ্রিয়াসেও খুন করার যথেষ্ঠ কারণ হয়তো রয়েছে । এমন একটা আবহাওয়া তৈরি হয়েছিলো । দিন শেষে যখন সুজ্যান সেই হারানো অধ্যায় টা খুজে পেল তখন সুজ্যানের কাছে সব রহস্য পরিস্কার হয়ে গেল যে কে খুন করেছে ।    

বইয়ের কথা বলতে গেলে বই এক কথায় চমৎকার । এই রকম চমৎকার বই আমি অনেকদিন পড়িনি । বইটা আরও বেশি ভাল লাগতো যদি শেষ অধ্যায় নেই বইটা আমার পড়া না থাকতো ! বইয়ের বাঁধাই খুবই চমৎকার, সেই সাথে পাতার মানও অনেক ভাল । মুদ্রিত মূল্য হিসাবে ভাল কাজ করেছে তারা । অনুবানটাও বেশ ভাল । তবে অনুবাদকের ''জ'' আর ''য' ব্যবহারে সমস্যা রয়েছে । সে ''জ'' ব্যবহার করে নি বললেই চলে । সব স্থানেই বলতে গেলে ''য'' ব্যবহার করেছে ।'


এই গেল ম্যাগপাই মার্ডার্সের কাহিনী । 


 বইয়ের নাম ম্যাগপাই মার্ডার্স 

লেখকঃ অ্যান্টনি হারোউইটয  

অনুবাদকঃ সায়েম সোলায়মান


এখন প্রশ্ন হচ্ছে ''শেষ অধ্যায় নেই''এর সাথে ম্যাগপাই মার্ডার্সের মিল আছে কি না কিংবা লেখক সাহেব এই বই থেকে কন্সেপ্ট নিয়ে শেষ অধ্যায় লিখেছে কি না!! 


ম্যাগপাই মার্ডার্সের ২৬৫ পেইজ পর্যন্ত পড়ার পড়েও আমার একবারও মনে হয় নি যে এই বইয়ের সাথে শেষ অধ্যায় নেইয়ের কোন মিল আছে । ধারে কাছেও নেই । কিন্তু যখন সুজ্যান শেষ অধ্যায়টা খুজে পেল না এবং তারপর জানতে পারলো লেখক মারা গেছে তখনই আমার মনে হল যে কে খুনি আমি জানি । এবং শেষ পর্যন্ত সেই খুনি হয়েছে । এই কথা অস্বীকার করার কোন উপায় নেই যে শেষ অধ্যায় নেই এবং ম্যাগপাই মার্ডারের কাহিনীর ভেতরে আশ্চার্য রকমের মিল রয়েছে । শেষ অধ্যায় নেই গল্পে লেখক আর খুনির ভেতরে যে সম্পর্ক বিদ্যামান, ম্যাগপাই মার্ডার্স গল্পেও লেখক আর খুনীর ভেতরে সেই একই সম্পর্ক বিদ্যামান । সব থেকে বড় মিল হচ্ছে শেষ অধ্যায় নেই গল্পে ঠিক যে কারণে লেখক খুন হয়েছিলেন, খুনের মোটিভ যেটা ঠিক ম্যাগপাই মার্ডার্সেও ঠিক একই মোটিভ । এই দুইটা বই যেই পড়বে এই মিল তার চোখে পড়বেই এবং তার মনে এই কথা আসতে বাধ্য যে একটা অন্যটা থেকে কন্সেপ্ট নিয়ে লেখা হয়েছে । এই মনভাব আসাটা স্বাভাবিক । লেখক সাহেব কন্সেপ্ট নিয়ে লিখুক কিংবা না লিখুক পাঠকের এই কথাটা মনে আসবেই আসবে ।  তবে ব্যক্তিগত ভাবে আমার মনে হয় না যে শেষ অধ্যায় বইটা ম্যাগপাই মার্ডার্স থেকে কপি করে লেখা হয়েছে । এমনটা মনে হওয়ার পেছনে আমার নিজের কারণও রয়েছে ।

ঠিক এই রকম একটা ঘটনাই ঘটেছিলো কয়েকদিন আগে । একটা বই আমি পড়েছিলাম এবং সেটার কন্সেপ্ট একটা হিন্দি মুভির সাথে মিলে গিয়েছিলো । কিন্তু লেখক সেই মুভি দেখেননি । এই কথা আমি অবিশ্বাস করার কোন কারণ নেই । কারণ এই একই জিনিস আমার নিজের সাথেও হয়েছে । আমার একটা বড় গল্প আছে । গল্পটা লেখার পর একজন আমাকে ইনবক্সে একটা মুভির নাম বলে এবং সেটা দেখতে বলে । আমি মুভিটা দেখে নিজে তাজ্জব হয়ে গেলাম । কারণ গল্পের থিম আর মুভির থিম অনেকটাই এক যদিও শেষটা অন্য রকম তবে থিমটা অনেক মিল অথচ আমি সেই মুভি সেদিনই প্রথম দেখলাম । অন্তত আমি নিজের কাছে জানি যে আমি গল্প ঐ মুভি দেখে লিখি নি । বোধ করি সাদাত সাহেবের সাথেও একই ঘটনা ঘটেছে ।


পাঠকদের কাছে পরামর্শ থাকবে যে দুইটা বই পড়ার কোন দরকার নেই । যে কোন একটা বই পড়ুন । তাহলে বই পড়ার মজা পাবেন । এবং যদি জানতে চান কোন পড়বেন তাহলে আমার পরামর্শ থাকবে ম্যাগপাই মার্ডার্সই পড়ুন । থ্রিলার হিসাবে শেষ অধ্যায় নেই খুব একটা উন্নত মানের বই না । ম্যাগপাই মার্ডার্স সেই তুলনাতে অনেক বেশি ভাল ।