পাঠ-প্রতিক্রিয়াঃ আজ কোথাও বৃষ্টি হবে না

 বই  নাম আজ কোথাও বৃষ্টি হবে না । লেখক ইফতেখার হোছাইন নূর

বইটা উত্তম পুরুষে বর্ণনা করা হয়েছে বলে পড়তে আমার মোটামুটি ভাল লেখেছে । তবে কাহিনী আমাকে খুব বেশি টানতে পারি নি । এর কারণ হিসাবে গল্পের প্লট । ব্যক্তিগত ভাবে আমি মধ্যবিত্ত পরিবারের টানা পোড়ন নিয়ে এতো এতো গল্প পড়েছি যে এখন এই ধরনের গল্প পড়তে গেলেই আমার মেজাজ খারাপ হয় । এটা একদমই আমার ব্যক্তিগত পছন্দ অপছন্দের কারণ ।


যাই হোক গল্পের কাহিনী বর্ণনা করা যাক । ঢাকার বসবাসরত মধ্যবিত্ত পরিবার । দুই ভাই এবং দুই বোন তারা ।  পিতা এক সময় শিক্ষক ছিলেন । মা গৃহিনী ! সবার বড় মেয়ে । তারপর দুই ছেলে এবং শেষ জন মেয়ে । ছোট ছেলে হচ্ছে গল্পের কথক । তার জবানীতে পুরো গল্প বর্ণনা করা হয়েছে ।

বড় বোনের বিয়ে হয়েছে এক ট্রাফিক পুলিশের সাথে । সে ঘুষখোর । প্রায়ই বড় বোনকে মারধোর করে । এক সময় পরনারীর প্রতি ঝুকে পড়েছিলো তবে এখন সেটা আর নেই ।
বড় ভাইটা অকর্মা । বিদেশ যাওয়ার জন্য বাবার অনেক গুলো টাকা নিয়ে দালালকে দিয়েছিলো তারপর টাকা মার খেয়েছে । ছোটবোনটা পড়াশুনা করে । গল্পের কথক মাস্টার্স পাস । টিউশনী করে ।

গল্পের শুরু হয় গল্পের কথকের বিয়ের কথা বার্তা নিয়ে । পাত্রী প্রবাসী নাগরিক । শুরুতে তার বড় ভাইয়ের সাথে বিয়ের কথা শুরু হলেও তবে পাত্রী পক্ষ কথককে পছন্দ করে । পাত্রীর বাবা কথকের মামাকে খুব মানে । সেই বিয়ে নিয়ে এসেছে । এক সময় জানা যায় যে পাত্রী তাকে অনেক আগে থেকেই চেনে । তার মামার ঠিক উল্টো পাশেই পাত্রীদের বাসা আছে । যখন দেশে আসতো তখন প্রায়ই নাকি কথককে সে দেখতো । তারপর নিজ থেকেও অনেক খোজ খবর নিয়েছে । তার মানে কথককে তার মনে ধরেছে ।

গল্পের শুরুর দিকে নায়কের একটা রিয়েল এস্টেট কোম্পানিতে চাকরি হয় । কিন্তু নায়ক সেই চাকরি করে না । কোম্পানির মালিককে সাথে সে আগের থেকে চিনতো । অনেক আগে। যদিও তখনও আমি সেই কারণটা বুঝতে পারি নি । পরে এসে এর খোলাসা হয় ! এই কোম্পানীর মালিকই একটা পর্যায়ে নায়কদের বর্তমান বাসা থেকে বের করে দিতে চায় । এই বাড়িটা আসলে ঐ লোকদের দাদার ছিল । নায়কের বাবা যার কাছ থেকে কিনেছিলো সে এই বাড়ির পাওয়ার অব এটর্নী ছিল কেবল ।

এর ভেতরে অবশ্য আরও একটা রহস্য রয়েছে । কি সেই রহস্য সেটা বলে দিলে গল্প পড়ার আগ্রহ থাকবে না । এক সময় সত্যিই বাড়িটা নায়কেরা হারিয়ে ফেলে কি না সেটাও নাই বলি । গল্পের শেষে নায়কের বড় ভাই হারিয়ে যায় । এর আগেও নায়কের বড় ভাই বাড়ি থেকে পালিয়ে এদিকও ওদিক চলে যায় বটে । তবে ফিরে আসে । কিন্তু এইবার আর তেমন হয় নি । সবাই খুজতে থাকে তাকে । এক সময় তাকে কি খুজে পাওয়া যায় ?

মোটামুটি এই হচ্ছে গল্প ।  আজ কোথাও বৃষ্টি হবে না গল্পের প্লট আমার কাছে শক্তিশালী মনে হয় নি । মধ্যবিত্ত পরিবার, পারিবারিক বন্ধন, ক্রাইসিস, পারিবারিক ঝামেলা পরে সমাধান কিংবা ভেঙ্গে পরা এসব সাধারন আর পরিচিত প্লট । কিন্তু লেখকের লেখার হাত ভাল । শক্তিশালী । গল্প এগিয়ে গেছে লেখকের চমৎকার গল্প বলার শক্তির কারণে । এমন হয় না চেনা গল্পও ভাল লাগে যখন খুব চমৎকার করে কেউ বলে ব্যাপারটা সেই রকম । যদি আমার মত আপনাদের ব্যক্তিগত ঐ ব্যাপারটা অপছন্দ না হয়ে থাকে তাহলে বইটা পড়ে দেখতে পারেন । বইয়ের আরেকটা ভাল দিক হচ্ছে এই বইতে লেখক অতিরিক্ত কথা বলেন নি । ইদানিং যেটা খুব প্রচলিত ব্যাপার। তানহার কষ্ট, ভীষন কষ্ট টাইপ বর্ণনা নেই ! কিংবা অপ্রয়োজনে কাহিনী টেনে লম্বা করা হয় নি কোথাও । এটাও খুব চমৎকার একটা গুণ ! এই একটা গুনের জন্যই আমি লেখকের পরবর্তি বইটা অবশ্যই কিনবো । এছাড়া বইয়ের পৃষ্ঠা মান খুবই ভাল । আমি সাধারনত বইয়ের পাতা বাধাই নিয়ে খুব একটা মাথা ঘামাই না । তবে এই বইটার ব্যাপারে এই কথা টুকু না বললে অন্যায় হবে । বইয়ের পাতার সাথে সাথে বাঁধাই আর কাভার উন্নত মানের । আরও বলা চলে মেলা থেকে কেনা সব বইয়ের ভেতরে এই বইয়ের বাইন্ডিংস, পাতার মান আর কাভার সব থেকে ভাল ।