পাঠ প্রতিক্রিয়াঃ আমারে দেব না ভুলিতে

এই বংশের বউয়েরা বেশি দিন বাঁচে না । কোন দুঃঘটনাতে মারা যায় । আশফাকের আগে রুবিনা নামের একটা মেয়ের সাথে বিয়ে হওয়ার কথা ছিল অথচ বিয়ের ঠিক আগেই মেয়েটা মারা যায় । মেয়েটা নাকি পাগল হয়ে গিয়েছিলো । অবন্তী সেই মেয়েটার লেখা ডায়রি পড়ে জানতে পারে যে সে নাকি দুইটা আশফাককে পেত । কিন্তু সমস্যা হচ্ছে অবন্তিও ঠিক একই ভাবে দুইটা আশফাককে দেখতে পাওয়া শুরু করে । আশফাক হয়তো অফিসে গেছে, ফেরার সম্ভবনা নেই কিন্তু দেখা যাবে একটু পরেই সে ফিরে এসেছে । রাতে বিছানায় আশফাককে ঘুমাতে দেখে সে উঠলো অথচ রান্না ঘরে গিয়ে দেখতে পেল সে সেখানে রান্না করছে ।
আশফাকের বাসার ছাদে একটা কাঁচের শীষ মহল রয়েছে । অনেক আগে এখানে একবার আশফাকেরা একজ্বীন নামিয়ে ছিল এক জ্বীনসাধককে ডেকে এনে । মজা ছলেই কাজটা করেছিলো । আশফাকই ছিল মিডিয়াম । সে সব কিছু অভিনয় করছিলো । কিন্তু সেই থেকে সবার ধারনা যে সেই জ্বীন এখানে রয়ে গেছে । এবং নানান মানুষের রূপ ধরে সামনে আসে । অবন্তি যখন শীষ মহলটা খুলেছিলো তখনই নাকি সেই জ্বীনটা মুক্ত হয়ে গেছে । সেই এখন সব ঝামেলা করছে । অবন্তীকে নানান রূপ ধরে দেখা দিচ্ছে ।
যতই কাহিনী সামনে এগোতে থাকে নানান রকম রহস্য অবন্তীর সামনে আসতে থাকে । নিশা নামের মেয়েটা কেন ওর পেছনে লেগে আছে ? ওকে কেন ভয় দেখাতে চায় কিংবা আশফাকের জীবন থেকে তাড়াতে চায় ? কত গুলো দূর্ঘটনা ঘটতে থাকে একের পর । সেই জ্বীনের উপদ্রোপ এক সময়ে খুব বেশি হয়ে ওঠে । আরও নানান ঘটনায় অবন্তী মানসিক ভাবে ভেঙ্গে পড়ে । তাকে ক্লিনিকে ভর্তি করা হয় চিকিৎসার জন্য ।
শেষ পর্যন্ত অবন্তীও কি সেই রুবিনার মত করে মারা যাবে ? আশফাকদের বাড়ির উপরে যে অভিশাপটা রয়েছে সেটা তাহলে অবন্তীর উপরেও এসে পড়বে ? অথবা অবন্তী কি পারবে সেই রহস্যের জাল ভেদ করতে । কে ওকে বারবার সাবধান করতো সেই মানুষটাকে কি খুজে পাবে ?
এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে গল্পের একেবারে শেষে ।

এবার বলি আমার পড়ার অনুভূতি । থ্রিলার গল্প হিসাবে হয়তো এই গল্পটা অনেক ভাল হওয়ার কথা ছিল । কিন্তু তার পরেও এই গল্পটা আমাকে বেশি টানতে পারে নি । বিশেষ করে বই শেষ করে আমি খানিকটা হতাশই হয়েছি । লেখিকার লেখার হাত বেশ ভাল । তবে এই গল্পের একটা খারাপ দিক হচ্ছে বর্ণনাতে আমি একই ধরনের বক্তব্য কয়েকবার পেয়েছি । একই কথা নানান ভাবে । এই ব্যাপারটা আমার মোটেই ভাল লাগে নি । তারপরেও এটা কাটিয়ে উঠতে পারতাম যদি কাহিনীটা অন্য রকম হত । গল্পে ঠিক যেখান থেকে জট খুলতে শুরু করেছে ঠিক সেখান থেকেই আমার আগ্রহ হারিয়ে গেছে । কারণটা সম্ভবত আমি একই কাহিনীর অনেক হিন্দি মুভি আমি দেখেছি । থ্রিলার গল্পে এই থিমটা অনেক বেশি কমন ! আশফাকের ব্যাপারটা নিয়ে লেখিকা গল্পে খানিকটা নতুনত্ব আনতে চেষ্টা করেছেন অবশ্য তবে সেটা মূল গল্পের সামনে খুব একটা দাড়াতে পারে নি ।

তারপরেও সময় থাকলে বইটা পড়ে দেখতে পারেন । সময় চলে যাবে মোটামুটি !


এবার বইয়ের স্পয়েলার দিয়ে একটু বলি । যাদের এই বই পড়ার ইচ্ছে আছে তারা দয়া করে এই স্পয়েলারের পড়ে আর পড়বেন না । হিন্দি থ্রিলার মুভির একটা কমন প্লট হচ্ছে নায়ক কিংবা নায়িকা বিশেষ করে নায়িকার উপরে নানান বিপদ আসতে থাকে । কেউ তাকে মারতে চায় কিংবা কোন অশরীরি তার ক্ষতি করতে চায় । এবং এক সময় দেখা যায় সেই নায়িকাকে যে মারতে চেয়েছিল সে আর কেউ নয়, তার বাবা মা কিংবা ভাই  চাচা ইত্যাদি । বিশেষ ক্ষেত্রে এটা হয় যখন মেয়ের নামে তার দাদাদাদী কিংবা নানা নানী বিশাল সম্পত্তি লিখে রেখে যায় ! এদের একজনের কেউ আবার নায়ক কে সেট করে তার সাথে প্রেম করার জন্য এবং পরে নায়ক নায়িকাকে ভালবেসে ফেলে...
ম্যাশিন নামের একটা মুভি আমি দেখেছিলাম কয়েক বছর আগে । আব্বাস মাস্তানের পরিচারনায় । সেখানে নায়ক নায়িকার প্রেম হয় এবং নায়িকাকে কেউ মারতে চায় । শেষে দেখা যায় আসলে নায়িকার নায়িকার খুব কাছেই কেউই নায়ক ঠিক করেছে নায়িকার সাথে প্রেম করতে এবং পরে তাকে মেরে ফেলতে ...
এই গল্প বলার উদ্দেশ্য এই নয় যে এই বইয়ের গল্পের লেখিকাকে আমি বলতেছি উনি এই প্লট নিয়ে গল্প লিখেছেন কিংবা অন্য কিছু । তিনি এই মুভি হয়তো দেখেনও নি । থ্রিলার গল্প গুলোর মূল থিম গুলো মোটামুটি হাতে গোনা কয়েকটা । সেগুলোই নানা ভাবে ঘুরে ফিরে আসে । আমার কাছে এই বইটা প্রথমে যতখানি ভাল লেগেছে শেষে এসে সেই রকমটা মনে না হওয়ার কারন এইটা যে এই থিমের কাহিনী আমি জানি । এই জন্য এটা আমাকে হতাশ করেছে । আপনাদের হয়তো নাও হতাশ করতে পারে !