বুক রিভিউঃ রুইন এন্ড রাইজিং

গ্রিসা ট্রিলজির শেষ বই হচ্ছে "রুইন এন্ড রাইজিং"
ডার্কলিংঙ্ক এখন রাভকার সিংহাসনে বসেছে । তার স্যাডো আর্মির সামনে কেউ টিকতে পারছে না । প্রিন্স নিকোলাই রাভকার রাজা আর রানীকে নিয়ে রাজ্যের অন্য দিকে সরে গেছে এবং সেখান থেকেই ডার্কলিঙ্কের সৈন্যের বিরুদ্ধে লড়াই করছে বসে শোনা যাচ্ছে ।


ডার্কলিংঙ্কের সাথে শেষ যুদ্ধে এলিনা প্রায় মরতে বসেছিলো । কারন ডার্কলিংঙ্ককে শেষ করার এক মাত্র উপায় ছিল । তাকে শেষ করার সাথে সাথে নিজেও শেষ করে ফেলা কিন্তু শেষ পর্যন্ত তা হয়ে ওঠে নি । তবে এই যুদ্ধে এলিনা তার  সে নতুন স্থানে আত্মগোপন করেছে । তবে যুদ্ধে এলিনা তার সান সামোনারিং শক্তি ফেলেছে । সে আর নিজের শরীর থেকে আলো বের করতে পারছে না ।
আনিলা জানে ডার্কলিংঙ্কের সাথে তার আবারও মুখোমুখি হতে হবে এবং ডার্ক লিংঙ্কের শক্তির সাথে সে কোন ভাবেই পেরে উঠবে না যদি না তৃতীয় এমপ্লিফায়ার ফায়ারবার্ড তারা খুজে না পায় । এলিনার শক্তির পরিপূর্ণতা পাওয়ার জন্য এই ফায়ারবার্ডের খুজে পাওয়াটা খুবই জরুরী । যা কি না রাভকার ভবিষ্যৎ নির্নয় করবে । কিন্তু এই শক্তির জন্য এলিনাকে খুব চড়া মুল্য দিতে হবে । এলিনা কি সেই মূল্য দিতে প্রস্তুত হবে ? শেষ পর্যন্ত কি পারবে ?

ফ্যান্টাসী সিরিজের ভেতরে এই গ্রিসা ট্রিলজিটা আমার বেশ পছন্দ হয়েছে । প্রতিটা বই পড়ার সময় আমার আগ্রহ একেবারে অটুট ছিল । ইংরেজি বই পড়তে গেলে যেটা হয় বেশি লম্বা বই হলে সেটা পড়ে শেষ করা যায় না কিন্তু এই তিনটা বইয়ের বেলাতে সেরকম কিছুই হয় নি । আমি অতি আগ্রহ নিয়ে পড় গুলো পড়ে চলেছি । এবং একটা সময় যখন শেষ হয়ে গেল কাহিনী মনে হয়েছে যাহ শেষ হয়ে গেল । একটা ফ্যান্টাসী জগত থেকে আমাকে বেরিয়ে আসতে হলে ।

এই বইয়ের একটা খারাপ দিক আমার মনে হয়েছে । সেটা হচ্ছে বইয়ের স্থানের নাম গুলো । এগুলো যদি আরও একটু সহজ হত তাহলে হয়তো বই পড়ে আরও বেশি মজা পেতাম । মাঝে মাঝে স্থানের নাম পড়ে আমি ভুলে যাচ্ছিলাম যে এটা যেন কোন এলাকা ! এখানে যেন কারা থাকে ! এটা বাদ দিয়ে আর কোন সমস্যা আমার মনে হয় !

তবে যাদের হাতে সময় আছে অবশ্যই এই তিনটা বই এক টানে পড়ে ফেলুন । সময় খারাপ কাটবে না বলতে পারি !

 Ruin and Rising
(The Shadow and Bone Trilogy #3)
by Leigh Bardugo