প্রিয় লেখিকার প্রথম বই

বইয়ের কাহিনী সহজঃ সফল রাজনৈতিক বাবা চায় তার মেয়ে রাজনীতিতে আসুক । সেই হিসাবে তাকে তৈরি করা হয়েছে । মেয়ে নিজেও জানতো এক সময়ে তাকে রাজনীতিতে আসতে হবে । তাই সেও নিজেকে সেই হিসাবে প্রস্তুত করেছে কিন্তু মানুষ যেমন ভুল করে সেও একটা ভুল করে । এক বেকার ছেলেকে ভালবেসে । তবে সেটা সামলে নেওয়া হয় । ছেলেকে চাকরি দিয়ে মেয়ের জীবন থেকে সরে যেতে বলা হয় এবং ছেলে তাই যায় । আসল কাহিনী এর পর থেকেই শুরু ।

এই বার মেয়ে দাড়াবে বাবার নির্বাচনীয় এলাকা থেকে । প্লান মাফিক মেয়ের জনপ্রিয়তা আরও বাড়াতে মেয়ের বিয়ে ঠিক হয় দেশের বিখ্যাত ক্রিকেটারের সাথে । বিয়ের কথা সব পাকাপাকি হয়ে যেতে মাঝে এক ঝামেলা পেঁকে যায় ।
শেষ পর্যন্ত কি মেয়ে আসলেই নির্বাচনে জিতে এমপি হতে পারে?
যে ঝামেলা বিয়ের আগে হয়েছিলো সেটা কি সমাধান হয়?

বইটা খুব বেশি বড় না । এক বৈঠকেই পড়ে শেস করা যাবে । আমার এক বসাতেই শেষ হয়েছে । অনেক দিন পর আমি একটা বই পড়ে এতো আরাম পেয়েছি । আমার পছন্দের একজন লেখক ছিল এক সময় । তার বই আমি নাওয়া খাওয়া বাদ দিয়ে পড়তাম । বই পড়তে পড়তে হঠাৎ আমার মন সিক্ত হয়ে উঠতো । কি তীব্র ভাবে মনের ভেতরে ধাক্কা দিত ! এবং পরক্ষনেই আমি হোহো করে হেসে উঠতাম । গতদিন অনেক বছর পরে ঠিক সেই কাজটাই হয়েছে । কিছু লাইণ পরে হঠাৎই আমার মন সিক্ত হয়ে উঠেছে । মনে হয়েছে, ইস এতো কষ্ট কেন হবে মানুষের জীবনে আবার পরক্ষনেই আমি একা একাই জোড়ে হেসে উঠেছি ।

বইটা আমি এতোদিন পড়ি নি কারন আমি জানতাম এটা এমনই হবে । প্রিয় লেখিকার লেখার ধরন সম্পর্কে আমার পরিস্কার ধারনা আছে । মানুষ যেমন পছন্দের জিনিস যখন যত্ন করে রেখে দেয়, শেষ হতে দেয় না আমিও তাই করছিলাম । কিন্তু গতকাল পড়েই ফেললাম শেষ পর্যন্ত !
বইয়ের খারাপ দিক হচ্ছে বইয়ের একটা বানানে । যদিও আমার নিজের প্রচুর বানান ভুল যায় অন্যের বানান ভুল ধরা আমার মানায় না । তবুও প্রিয় বইয়ে বানান কেন ভুল থাকবে! প্রুফে এই বানানটা কেন চোখে পড়ে নি সেটাই অবাক লাগছে । ৫/৬ স্থানে "পরে" এর স্থানে "পড়ে" হয়ে গেছে । এটা অবশ্যই ঠিক করে নেওয়া উচিৎ !

লেখিকার উদ্দেশ্য করে বলব, চাকরি-বাকরি ছেড়ে দিয়ে কেবল লেখালেখি করা উচিৎ আপনার ! সরকারি টেবিলে ফাইল পত্র দেখে সময় নষ্ট করবেন না আর ! ফুল টাইম লেখালেখিতে মন দিন । পাঠকদের কে আপনার লেখা থেকে বঞ্চিত করা সত্যিই অপরাধ ! এই অপরাধ আর করবেন না !   

এটি লেখিকার প্রথম বই । ছাপাখানা থেকে প্রকাশিত হয়েছে । নাম টা বলবো না গতদিনের কারনেই । দয়াকরে আপনারাও পন্ডিতি করে নাম বললেন না । যারা বোঝার এমনিতেই বুঝবে !